রাজনৈতিক দলগুলোর সঙ্গে না বসলেও অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন আয়োজনে বুদ্ধিজীবী, নাগরিক সমাজ, গণমাধ্যম ব্যক্তিত্ব, নারীনেত্রী, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধি, নির্বাচন কমিশনের কর্মকর্তা, নির্বাচন পর্যবেক্ষক সংস্থা, ইউটিউবারসহ বিভিন্ন অংশীজনের মতামত নিতে সভা করবে নির্বাচনব্যবস্থা সংস্কার কমিশন। প্র
মুগ্ধতা ছড়াচ্ছে সিলেটের জৈন্তাপুরের লাল শাপলার রাজ্য ডিবির হাওর। বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী মেঘালয় পাহাড়ের পাদদেশের ওই এলাকায় প্রতিদিন কাকডাকা ভোরে ছুটে আসছে পর্যটকেরা।
‘কলকাকলি স্টেশনে’ চারটি বগি নিয়ে দাঁড়িয়ে আছে ‘জ্ঞানের আলো এক্সপ্রেস’। গন্তব্য—‘ধাদাশ টু মহাকাশ’। ছোট ছোট শিক্ষার্থী ট্রেনের সামনে দাঁড়িয়ে, টিফিনের সময় বাড়ি যাবে। সহকারী শিক্ষক রত্না খাতুন বললেন, ‘এখন কেউ যাবে না। একটায় ট্রেন ছাড়বে, তখন যাবে।’ খিলখিলিয়ে হেসে এক শিক্ষার্থী বলল, ‘আমরা কিন্তু মহাকাশেই য
ময়মনসিংহের তারাকান্দা উপজেলা সাবরেজিস্ট্রি অফিসের অফিস সহায়ক ছিলেন আব্দুল বারেক সরকার। ২০১৫ সালে অবসরে গিয়েও ৫ আগস্টের আগপর্যন্ত সাবরেজিস্ট্রি অফিস নিয়ন্ত্রণ করতেন তিনি। পটপরিবর্তনের পর ভুক্তভোগীরা বলছেন, তাঁর নামে প্রতি দলিলে ৫ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আদায় করা হতো। কিন্তু কেউ কিছু বলতে পার
ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্যান্য সরকারি অফিসের মতো রাজধানীর খামারবাড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরেও (ডিএই) চেয়ার দখলের প্রতিযোগিতা চলছে। গত তিন মাসে আওয়ামীপন্থী কর্মকর্তাদের সরিয়ে বিএনপি ও জামায়াতপন্থীদের গুরুত্বপূর্ণ পদে পদায়ন করা হয়েছে। তবে বিগত সরকারের সুবিধাভোগী অধিকাংশ
তথ্য মন্ত্রণালয়ের ফ্যাক্টচেকিং সেলে যেন চলছে ঢাল-তলোয়ার ছাড়াই যুদ্ধ! এ সেলে থাকা কর্মকর্তাদের মূল কাজ আলাদা। ফ্যাক্টচেকিংয়ের মতো নতুন ধরনের প্রযুক্তিনির্ভর কাজের ওপর তাঁদের কোনো প্রশিক্ষণও নেই। ফলে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি কিংবা ইস্যু নিয়ে ফেসবুক-ইউটিউবের মতো যোগাযোগমাধ্যমে মিথ্যাচার বা গুজব
দেশের চলমান অর্থনৈতিক সংকট ও ভঙ্গুর অবস্থার মূলে রয়েছে স্বেচ্ছাচারী রাজনীতি। স্বৈরাচারী রাজনীতির অবশ্যম্ভাবী পরিণতি হচ্ছে আজকের বিকলাঙ্গ অর্থনীতি। এর পেছনে ছিলেন রাজনীতিবিদ, আমলা এবং ব্যবসায়ীদের নেক্সাস। তারা মেগা প্রকল্পে মেগা চুরির মাধ্যমে নিজেদের পকেট ভরেছে। একই সঙ্গে ওই নেক্সাস একটি সংস্কারবিরোধ
রাষ্ট্র সংস্কারে অগ্রাধিকার দেওয়া অন্তর্বর্তী সরকারের ওপর নির্বাচনের জন্য চাপ বাড়ছে। বিএনপি শুরুতে সরকারকে যৌক্তিক সময় দেওয়ার কথা বললেও এখন দ্রুত নির্বাচনী রোডম্যাপ চাইছে।
চট্টগ্রাম বন্দরে কাজের গতি বাড়াতে ২২ বছরের জন্য পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি) পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে সৌদি আরবের ‘রাজকীয়’ অপারেটর রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনালকে (আরএসজিটিআই)।
আরও ৪ লাখ ৬৩ হাজার ৪৩৯ জন ভোটার বেড়েছে। তাঁদের মধ্যে দেশে ৪ লাখ ৫১ হাজার ২২৯ জন এবং প্রবাসে থাকা ১২ হাজার ২১০ জন নতুন ভোটার হয়েছেন। গত আট মাসে তাঁরা নিজ উদ্যোগে ভোটার হন।
মাছ চাষ করতে পদ্মা নদীতে বাঁশের বেড়া দেওয়ার অভিযোগ উঠেছে বিএনপির এক নেতার বিরুদ্ধে। রাজবাড়ীর পাংশা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের ডাঙ্গীপাড়া এলাকায় এ বেড়া দেওয়া হয়। স্থানীয় ব্যক্তিরা বলছেন, বেড়ার কারণে চরের ফসল ঘরে আনতে নৌকা চলাচল বিঘ্নিত হচ্ছে।
নির্মাণকাজের দায়িত্ব পাওয়া বেসরকারি আবাসনপ্রতিষ্ঠান কম্প্রিহেনসিভ হোল্ডিংস ছয় দফা সময় বাড়িয়েও কাজ শেষ না করায় বিপাকে পড়েছে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ (জাগৃক)।
উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী ও সুরকার শচীন দেববর্মনের ৪৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ৩০ অক্টোবর কুমিল্লায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী শচীন মেলা। দীর্ঘদিন পরিত্যক্ত থাকা শিল্পীর কুমিল্লার বাড়িটি সংস্কার করে সেখানে প্রতিবছর এ মেলার আয়োজন করা হয়। শচীনপ্রেমীদের ক্ষোভ, জন্ম-মৃত্যুদিন ছাড়া বছরজুড়ে শচীন ও
ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলের উপকূলে নারী, শিশুসহ এক শর বেশি রোহিঙ্গা একটি নৌকায় ভাসছে। এই রোহিঙ্গাদের উদ্ধারে ইন্দোনেশিয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। রোহিঙ্গা নিয়ে ভাসা নৌকাটি আচেহ প্রদেশের উপকূল থেকে ছয় কিলোমিটার সমুদ্রের ভেতরে নোঙর করা ছিল।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নিয়েছিলেন ফেনীর সোনাগাজী উপজেলার মাদ্রাসাছাত্র আবুল হাসান শাহীন (২১)। আন্দোলনের পরিপ্রেক্ষিতে শেখ হাসিনা সরকারের পতনের আগের দিন ৪ আগস্ট আওয়ামী লীগ নেতা-কর্মীদের গুলিতে আহত হন শাহীন। একটি ছররা গুলি বিদ্ধ হয় তাঁর গলায়।
নরসিংদীর রায়পুরায় মেঘনা নদীর তীরে ভাঙন দেখা দিয়েছে। গত মঙ্গলবার বেলা ২টা থেকে শুরু হওয়া ভাঙনে ইতিমধ্যে উপজেলার সাহারখোলা ও আব্দুল্লাহচরের ৬০০ থেকে ৮০০ মিটার বাঁধসহ জমি বিলীন হয়ে গেছে।
সড়ক-মহাসড়কে দুর্ঘটনার অন্যতম প্রধান দুই কারণ নিষিদ্ধ ও ঝুঁকিপূর্ণ যানবাহন চলাচল এবং যানবাহনের বেপরোয়া গতি। মহাসড়কে মোট মামলার ৬৬ শতাংশই এসব যানবাহনের বিরুদ্ধে। কিন্তু এরপরও এসব যান চলাচল ও বেপরোয়া গতি থামছে না।